৪৯ দিন সাগরে বেঁচে ছিলেন এই কিশোর | janatar kantha » ৪৯ দিন সাগরে বেঁচে ছিলেন এই কিশোর!
৪৯ দিন সাগরে বেঁচে ছিলেন এই কিশোর!
সেপ্টেম্বর ২৫, ২০১৮, ২:১৩ অপরাহ্ণ
৪৯ দিন সাগরে বেঁচে ছিলেন এই কিশোর!

ইন্দোনেশিয়ার কিশোর আলডি নোভেল অ্যাডিলং। বয়স মাত্র ১৯ বছর। মাছ ধরার নৌকায় চরে ৪৯ দিন সাগরে বেঁচে ছিলেন। নৌকার উপরের অংশের কাঠ দিয়ে মাছ রান্না করে এতদিন ধরে যুগিয়েছে তার খাদ্য অভাব।

জানা যায়, সাগরে আলডিলংয়ের কাজ ছিল মাছ ধরার কাজে সহায়তা করা। ইন্দোনেশিয়ান ভাষায় ‘রুমপুং’ নামের ওই বিশেষ নৌকা দিয়ে মাছকে আকর্ষণ করা। ওই কাজের সময় সে প্রতি সপ্তাহে একবারের জন্য প্রয়োজনীয় খাদ্য, পানি, এবং তেল পেয়ে থাকতো। কিন্তু জুলাই মাসের মাঝামাঝি সময়ে একদিন হঠাৎ এক ঝড় হাওয়ায় তাকে ভাসিয়ে নিয়ে যায় কয়েক হাজার মাইল দূরে। নৌকাতে কোনো ধরনের বৈঠা বা ইঞ্জিন না থাকায় সে আর ফিরতে পারেনি। অবশেষে যুক্তরাষ্ট্র অধ্যুষিত গুয়াম দ্বীপের কাছ থেকে উদ্ধার করে একটি জাহাজ।

উদ্ধারের পর অ্যাডিলং বলেন, আমি অনেকবার দেখেছি জাহাজগুলোকে চলে যেতে। কিন্তু একটি জাহাজও আমাকে দেখতে পাইনি। কেউ থামেনি আমার জন্য। আমি মাঝে মাঝে কান্না করেছি। তবে আমি সব সময় আশাবাদী ছিলাম ফিরে আসার।

পরে সাগরে ভাসতে দেখে পানামানিয়ান একটি জাহাজ। এ সময় গুয়াম কোস্ট গার্ডের কাছে সিগন্যাল পাঠালে তাকে ৬ সেপ্টেম্বর জাপান নিয়ে যাওয়া হয় উদ্ধার করে। অবশেষে ৮ সেপ্টেম্বর তিনি পরিবারের কাছে যান।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

প্রধান সম্পাদক : সাইফুল্লাহ সাদির

১৬৩/৪ দেওয়ান পাড়া , ভাষানটেক , ঢাকা-১২০৬

+৮৮ ০১৭৪৫৪১১১৮৭ , +৮৮ ০১৭১২৪১১৩৭৮

jonokonthonews@gmail.com

কুষ্টিয়া অফিস

ভারপ্রাপ্ত সম্পাদক : সেলিম তাক্কু

আল- আমীন সুপার মার্কেট, ২য় তলা, পূর্ব মজুমপুর, কুষ্টিয়া,

+৮৮ ০১৭৪৫৪১১১৮৭ , +৮৮ ০১৭১২৪১১৩৭৮

jonokonthonews@gmail.com

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | জনকণ্ঠ নিউজ.কম
Powered By U6HOST