মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব | janatar kantha » মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব
মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব
নভেম্বর ৭, ২০১৮, ৮:৫৬ অপরাহ্ণ
মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে দেশটির বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সাম্প্রতিক গুলিবর্ষণের ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ কে মন্ত্রণালয়ে তলব করে এই প্রতিবাদ জানানো হয়েছে। এসময় তার হাতে একটি প্রতিবাদপত্রও সরকারের পক্ষ থেকে তুলে দেওয়া হয়।

গত ৪ নভেম্বর দিনের বেলা তিন দফা ৪১ রাউন্ড গুলি করে মিয়ানমার বর্ডার গার্ড। ওই ঘটনায় একজন রোহিঙ্গা বালক এবং একজন বাংলাদেশি আহত হয়।

বুধবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ পূর্ব এশিয়া বিষয়ক মহাপরিচালক দেলোয়ার হোসেনের সাথে দেখা করেন মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ।

রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য দুই দেশের প্রস্তুতিকালে সীমান্তে বিজিপি’র গুলিবর্ষণের এমন ঘটনায় উদ্বিগ্ন বাংলাদেশ। দু’দেশের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৫ নভেম্বর মিয়ানমারে ২২৬০ জন রোহিঙ্গার প্রথম দলটি যাওয়ার কথা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জাগো নিউজকে বলেন, কয়েকদিন পরেই রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য নির্ধারিত দিন ধার্য রয়েছে। তার আগে এ ধরনের ঘটনা প্রত্যাবাসন স্থগিত করার জন্যও ঘটানো হতে পারে বলে মনে করছে বাংলাদেশ। বিষয়টি উল্লেখ করে মিয়ানমারের রাষ্ট্রদূতের কাছে জবাব চাওয়া হয়েছে।

বাংলাদেশ এই ঘটনায় হতাশা ব্যক্ত করে এই ঘটনার পূর্ণ তদন্ত করার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে। পাশাপাশি এ ধরনের ঘটনা যেন আর না ঘটে সে বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য দেশটির প্রতি আহ্বান জানিয়েছে।

এর আগে মিয়ানমার একাধিকবার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে এবং সীমান্তে স্থলমাইন স্থাপন করেছে যা আন্তর্জাতিক রীতিনীতির পরিপন্থী।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

প্রধান সম্পাদক : সাইফুল্লাহ সাদির

১৬৩/৪ দেওয়ান পাড়া , ভাষানটেক , ঢাকা-১২০৬

+৮৮ ০১৭৪৫৪১১১৮৭ , +৮৮ ০১৭১২৪১১৩৭৮

jonokonthonews@gmail.com

কুষ্টিয়া অফিস

ভারপ্রাপ্ত সম্পাদক : সেলিম তাক্কু

আল- আমীন সুপার মার্কেট, ২য় তলা, পূর্ব মজুমপুর, কুষ্টিয়া,

+৮৮ ০১৭৪৫৪১১১৮৭ , +৮৮ ০১৭১২৪১১৩৭৮

jonokonthonews@gmail.com

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | জনকণ্ঠ নিউজ.কম
Powered By U6HOST